Categories
News

প্রতি পোস্টে টিকটকার Khaby Lame এর সাড়ে সাত লাখ ডলার আয় করার দাবিটি বিভ্রান্তিকর


সম্প্রতি, “বিশ্বের শীর্ষ টিকটকার খাবি লেমের প্রতি পোস্টে আয় ৭,৫০,০০০ ডলার” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

গণমাধ্যমের প্রচারিত প্রতিবেদন দেখুন বিজনেস স্ট্যান্ডারড, ইনকিলাব, মাইটিভি। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, টিকটক তারকা খাবি লেম তার করা প্রতিটি পোস্ট থেকে ৭৫০০০০ ডলার আয় করেন না বরং এই ৭৫০০০০ ডলার পরিমাণ টাকা তিনি হলিউডের একটি স্টুডিওর ব্রান্ড প্রমোশনের ভিডিও পোস্টের মাধ্যমে আয় করেছেন

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিজনেস ম্যাগাজিন Fortune এর গত ১৪ সেপ্টেম্বর প্রকাশিত The world’s most followed TikToker gets paid as much as $750K per post, but to reach his greatest business goal Khaby Lame is binge-watching American cartoons শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায় যে, হলিউডের শীর্ষস্থানীয় একটি স্টুডিওর সাথে চুক্তির ভিত্তিতে Khaby Lame ওই স্টুডিওর জন্য করা এক পোস্টে ৭৫০০০০ ডলার আয় করেন এবং এরই প্রেক্ষিতে এ বছর তাঁর আয় ১০ মিলিয়ন ডলারের মাইল ফলক ছোঁয়ার পথে রয়েছে।

সেনেগালের বংশোদ্ভুত ইতালির অভিবাসী Khaby Lame মূলত লাইফ হ্যাকস ভিডিও’র খুব মজার এবং শব্দ ছাড়া রিয়াকশন প্রদান করেন। আর এভাবেই ভাষার ব্যবধান ঘুচিয়ে শুধুমাত্র অঙ্গভঙ্গীর মাধ্যমে khaby Lame পৌঁছে গেছেন ১৪৯.৬ মিলিয়ন মানুষের কাছে।

অন্যদিকে, ভাষার বিপত্তি না থাকায় Hugo Boss and Binance এর মত বৈশ্বিক ব্র্যান্ডগুলোর নজরে পড়ে যান Khaby lame। Hugo Boss মিলান ফ্যাশন সপ্তাহে হাঁটার একটি টিকটক ভিডিওর জন্য Lame কে ৪৫০০০০ ডলার প্রদান করে।

অন্যদিকে, যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম New York Post এ গত ২৪ সেপ্টেম্বরে প্রকাশিত Khaby Lame, most-followed TikToker, reveals multimillion-dollar salary শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায় যে, বিভিন্ন ব্র্যান্ডের সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী প্রাপ্ত অর্থ khaby lame এর আয়ের প্রধান উৎস। গড়ে প্রতি ব্যান্ডের জন্য করা টিকটক ভিডিওর থেকে তিনি ৪০০০০ ডলার আয় করে থাকেন।

পাশাপাশি, CNBC এর ২০২১সালের ৩০ এপ্রিল  প্রকাশিত Here’s how many social media followers you need to make $100,000 শিরোনামের প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী টিকটকে ১৪৯.৬ মিলিয়ন ফলোয়ারধারী Khaby Lame এর টিকটক কন্টেন্ট থেকে প্রাপ্ত আয়ও নেহাত কম হওয়ার কথা নয়।

আন্তর্জাতিক গণমাধ্যম CNN এ প্রকাশিত This wordless comedian is now the most-followed person on TikTok শিরোনামের প্রতিবেদন থেকে জানা যায় যে,

Khaby Lame নেটফ্লিক্স, ইতালিয়ান ফুড কম্পানি, ইন্ডিয়ান ফ্যান্টাসি স্পোর্টস প্লাটফর্ম ডিম ১১ ছাড়া অপ্রকাশিত আরো বেশ কয়েকটি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছেন।

এছাড়াও CNN এ গত ১৫ সেপ্টেম্বরে প্রকাশিত This wordless comedian is now the most-followed person on TikTok শিরোনামের প্রতিবেদন থেকে জানা যায় যে, khaby Lame টিন ড্যান্সার এবং কন্টেন্ট ক্রিয়েটর Charli D’Amelio কে পিছনে ফেলে এখন টিকটকের সবচেয়ে বেশি ফলোয়ারের মালিক। প্রতিবেদন অনুযায়ী ১৫ সেপ্টেম্বর khaby Lame এর টিকটকে ফলোয়ার সংখ্যা ছিলো ১৪২.৯ মিলিয়ন।

তবে, Khaby Lame এর একাউন্টে গিয়ে দেখা যায় বর্তমানে তাঁর ফলোয়ার সংখ্যা ১৪৯.৬ মিলিয়ন।

মূলত, খাবি লেমের আয়ের বেশিরভাগই আসে অনলাইন কন্টেন্ট আকারে বিভিন্ন ব্র্যান্ডের সাথে চুক্তির মাধ্যমে। যেকোনো ব্র্যান্ডের জন্য টিকটকে একটি ভিডিও ক্লিপ পোস্ট করার মাধ্যমে গড়ে প্রায় ৪ লাখ ডলার নিয়ে থাকেন খাবি। যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাগাজিন Fortune জানিয়েছে, সম্প্রতি খাবি লেম একটি টিকটক ভিডিওর জন্য হলিউডের একটি বড় স্টুডিও থেকে $৭৫০,০০০ নিয়েছেন। অর্থাৎ, এই ৭.৫ লাখ ডলার পরিমাণটি তার কেবল একটি পোস্টের চুক্তির আয় এবং এটি এখন পর্যন্ত একটি পোস্ট থেকে করা তার সর্বোচ্চ আয়। তবে এই পরিমাণ আয় তিনি সব ভিডিও পোস্ট থেকে পান না।

সুতরাং, প্রতি টিকটক ভিডিও থেকে Khaby Lame এর আয় ৭৫০০০০ ডলার দাবিটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র





Source link

Leave a Reply

Your email address will not be published.