Categories
Info

এলইডি বাল্ব এবং রেগুলার বাল্বের মধ্যে পার্থক্য


এলইডি বাল্ব (LED Bulb):

এটি একটি বৈদ্যুতিক আলোর বাতি যা উন্নতমানের আলো তৈরি করে। LED এর পূর্ণ নাম Light-Emitting Diode যেটি বৈদ্যুতিক আলো নির্গত করে থাকে। নেতিবাচক চার্জযুক্ত অর্ধপরিবাহী ভোল্টেজ প্রয়োগ করা হলে আলো উৎপন্ন করে, যার ফলে ইলেকট্রন গুলো একত্রিত হয়ে আলোর এককের দিকে নিয়ে যায়। এটির দক্ষতা এবং আয়ুষ্কাল সাধারণ বাল্বের তুলনায় ৫০,০০০ ঘন্টা বেশি রয়েছে। এলইডি বাল্বগুলির সাথে ঘন ঘন স্যুইচ অন এবং অফ করা আয়ুষ্কাল হ্রাস করে না বা কোনো প্রভাবও ফেলে না। তবে বাল্বের আয়ুষ্কাল ধরে আলোর আউটপুট ধীরেধীরে হ্রাস পায়।

রেগুলার বাল্ব (Regular Bulb):

টংস্টেন ফিলামেন্টের উত্তাপের মাধ্যমে বৈদ্যুতিক প্রবাহ প্রবাহিত হলে নিয়মিত বাল্বগুলি আলো উৎপন্ন করে থাকে। ল্যাম্পের ধ্রুবক অপারেশনের কারণে, ফিলামেন্ট পর্যাপ্ত টংস্টেন বা দুষ্প্রাপ্য ধাতু হারালে এটি আলোতে ব্যর্থ হতে পারে। এগুলি বেশিরভাগ জায়গায় স্থানীয়ভাবে পাওয়া যায় এবং সস্তা। তবে এগুলি ততটা টেকসই নয় কারণ তাদের আয়ু প্রায় ১,০০০ ঘন্টা কিংবা তারও বেশি বা কম হতে পারে।

এলইডি বাল্ব এবং রেগুলার বাল্বের মধ্যে পার্থক্যঃ

LED লাইট বাল্ব এবং নিয়মিত বাল্বের মধ্যে মিল হচ্ছে উভয়ই আলো তৈরি করতে ইলেক্ট্রিক প্রযুক্ত ব্যবহার করে থাকে। উভয়েরই কাজ অন্ধকারকে আলোতে রূপান্তর করা। তবে এই দুইয়ের মধ্যে ব্যাপক তফাৎ বা পার্থক্য লক্ষ্য করা যায়।

১। নেতিবাচক চার্জযুক্ত সেমিকন্ডাক্টর ভোল্টেজ প্রয়োগ করা হলে এলইডি আলোর বাল্ব আলো-নির্গত ডায়োড ব্যবহার করে আলো তৈরি করে, যার ফলে ইলেকট্রনগুলি একত্রিত হয় যা আলোর এককের দিকে নিয়ে যায়। অন্যদিকে, রেগুলার বাল্বগুলি আলো উৎপন্ন করে যখন একটি টংস্টেন ফিলামেন্টের উত্তাপের মধ্য দিয়ে বৈদ্যুতিক প্রবাহ প্রবাহিত হয়।

২। এলইডি আলোর বাল্বগুলি টেকসই এবং প্রায় ৫০,০০০ ঘন্টার জীবনকাল থাকে। অন্যদিকে, রেগুলার বাল্বগুলি টেকসই নয় এবং প্রায় ১,০০০ ঘন্টার জীবনকাল থাকে। তবে ভাগ্যক্রমে বাল্বের স্থায়ীত্ব কিছুটা কম-বেশি হতে পারে।

৩। এলইডি লাইট বাল্ব ব্যয়বহুল। অন্যদিকে, রেগুলার বাল্ব ব্যয়বহুল নয়। কম খরচে অস্থায়ীভাবে আলো পেতে সাধারণত রেগুলার বাল্ব ব্যবহৃত হয়ে থাকে। রেগুলার বাল্বে খরচ কম হলেও তুলনায় বেশ ঝুঁকিপূর্ণ।

৪। এলইডি আলোর বাল্বগুলি কম শক্তি খরচ করে কারণ এগুলো আলো তৈরিতে ফিলামেন্ট ব্যবহার করে না। অন্যদিকে, রেগুলার বাল্বগুলি প্রচুর শক্তি খরচ করে কারণ এগুলি আলো তৈরিতে ফিলামেন্ট ব্যবহার করে থাকে। বেশি শক্তি খরচের কারণে এলইডি বাল্বের তুলনায় রেগুলার বাল্ব গুলি খুব দ্রুত উত্তপ্ত হয়।

৫। এলইডি লাইট বাল্ব অনেক উজ্জ্বল হয়। অন্যদিকে, রেগুলার বাল্বগুলি নেতৃত্বাধীন আলোর বাল্বের মতো উজ্জ্বল নয়।





Source link

Leave a Reply