Categories
Tips and Tricks

Google Socratic কী? Google Socratic কীভাবে কাজ করে? | Techtunes


আসসালামু আলাইকুম টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি ভাল আছেন। বরাবরেই মত আজকেও চলে এসেছি নতুন টিউন নিয়ে।

একটা সময় ছিল যখন কোন কিছু জানার জন্য বা শেখার জন্য লাইব্রেরীতে যেতে হতো এবং সেখান থেকে বই নিতে হতো। কিন্তু তথ্য প্রযুক্তির এই যুগে শিক্ষার্থীরা ঘরে বসে হতের মুঠোয় পেয়ে যাচ্ছে বিভিন্ন তথ্য ভাণ্ডার।

তবে ইন্টারনেট এর সব তথ্যই যে বিশ্বাসযোগ্য এমনটি বলার কোন অবকাশ নেই। ইন্টারনেটে এমন হাজার হাজার ওয়েবসাইট আছে যেগুলো পুরনো এবং ভুল তথ্য দেয়া। সুতরাং আপনাকে সঠিক তথ্যটি পেতে অবশ্যই বিশ্বাসযোগ্য কোন সোর্সকে বাছাই করতে হবে। ইন্টারনেট থেকে বিশ্বাসযোগ্য ইনফরমেশন পাবার অন্যতম একটি অ্যাপ হচ্ছে Google Socratic। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য দারুণ কাজের একটি অ্যাপ হচ্ছে Google Socratic।

Google Socratic কী?

Google Socratic শিক্ষার্থীদের ইন্টারনেট জুড়ে থাকা বিশ্বাসযোগ্য সকল এডুকেশনাল রিসোর্স এর সাথে কানেক্ট হতে সাহায্য করবে। এর চমৎকার মোবাইল অ্যাপ শিক্ষার্থীদের যেকোনো তথ্য প্রদান করবে খুবই কম সময়ের মধ্যে।

Text-to-speech, Photo analysis, এর মত প্রযুক্তি ব্যবহার করে Socratic, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সাহায্যে ইউজারদের সার্চ করা তথ্য খুঁজে দেবে।

এটি সার্চ ইঞ্জিন হিসেবে একাডেমী রিলেটেড সার্চকে বেশি গুরুত্ব দেবে যার ফলে রিসোর্স গুলো হবে আরও গ্রহণযোগ্য এবং বিশ্বাসযোগ্য। এখন পর্যন্ত অ্যাপটিতে এডের মত বিরক্তিকর কোন অভিজ্ঞতাও পাওয়া যায় নি।

আপনি, Google Socratic এর মাধ্যমে বিভিন্ন টপিক যেমন, Biology, Chemistry, Physics, Algebra, Geometry, History এর উপর এক্সপার্টদের কন্টেন্ট ও পড়তে পারবেন।

Google Socratic

ডাউনলোড লিংক @ iOS | Android

কারা Google Socratic ব্যবহার করবে?

Google Socratic বিশেষ করে ১২ ঊর্ধ্ব শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে। তাছাড়া যেকোনো ব্যক্তি Google Socratic এর মাধ্যমে নানা ভাবে উপকৃত হতে পারে। Socratic এ রয়েছে প্রশ্ন জিজ্ঞেস করার ব্যবস্থা যার মাধ্যমে স্টুডেন্টরা তাদের প্রয়োজন মত উত্তর ইন্টারনেট থেকে খুঁজে দিতে পারে।

এছাড়া সাংবাদিক, কন্টেন্ট রাইটার, এবং অন্যান্য প্রফেশনের লোকেরাও প্রাসঙ্গিক ও বিশ্বাস যোগ্য ইনফরমেশনের সোর্স এর জন্য Socratic ব্যবহার করতে পারে। এখানে রয়েছে এক্সপার্টদের গাইড, ভিডিও ও বিভিন্ন এক্সপ্লানেশন।

কিভাবে Google Socratic ব্যবহার করবেন

প্রথম আপনাকে Socratic, অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। ইন্সটল করার পর গুগল একাউন্টে সাইন ইন করুন এবং প্রয়োজনীয় ইনফরমেশন Socratic এ জিজ্ঞেস করুন।

অ্যাপটি ব্যবহারের জন্য iOS ডিভাইসের ক্ষেত্রে আপনার সফটওয়্যার অবশ্যই iOS 12.0 অথবা এর উপরে হতে হবে। অ্যাপটি কাজ কররা জন্য আপনাকে ক্যামেরা এবং মাইক্রোফোনের পারমিশন দিতে হবে।

কিভাবে Socratic এ প্রশ্ন জিজ্ঞেস করবেন?

আপনি ফটো তুলে, ভয়েস কমান্ড দিয়ে অথবা প্রশ্ন টাইপ করে অ্যাপটিতে প্রশ্নের উত্তর খুঁজতে পারেন।

ছবি তুলে উত্তর খুঁজা,

আপনি যদি Socratic এর মাধ্যমে ম্যাথ রিলেটেড সমস্যার সমাধান চান তাহলে আপনাকে ছবি তুলে সেখানে ইনপুট দিতে হবে। এটার জন্য ক্যামেরা বাটমে ক্লিক করুন এবং ম্যাথের ছবি তুলুন।

এবার ছবির অতিরিক্ত অংশ গুলো ড্র‍্যাগ করে কেটে প্রয়োজনীয় অংশটি রেখে Go তে ট্যাপ করুন। Socratic আপনার ছবিটিকে টেক্সট অথবা Symbol এ কনভার্ট করবে এবং ইন্টারনেট থেকে প্রাসঙ্গিক সমাধান খুঁজে দেবে।

ভয়েস দিয়ে উত্তর খুঁজা,

যখন আপনি অন্য কাজে ব্যস্ত থাকবেন এবং টাইপ করার সুযোগ থাকবে না তখন আপনি ভয়েসের মাধ্যমে প্রশ্নের সমাধান বের করতে পারেন। Mic বাটমে ক্লিক করুন এবং আপনার প্রশ্নটি করুন।

বলা শেষ করলে Socratic আপনার ভয়েসকে টেক্সটে রূপান্তর করবে এবং প্রাসঙ্গিক উত্তর খুঁজে দেবে।

টাইপ করে প্রশ্ন খুঁজা,

এটা সম্পর্কে হয়তো বলার কিছু নাই। আপনি যেকোনো বিষয় টাইপ করে এর সমাধান খুঁজে বের করতে পারেন।

Socratic অ্যাপ ওপেন করুন এবং সার্চ বাটমে ক্লিক করুন এবার প্রশ্নটি লিখুন শেষ হলে Search এ ট্যাপ করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন আপনার উত্তর পেয়ে যাবেন

কিভাবে Google Socratic আপনাকে হেল্প করে?

Google Socratic এ প্রশ্ন ইনপুট করার পর এটি বিভিন্ন এডুকেশনাল রিসোর্স থেকে উত্তর খুঁজে আনে। এটি ছয় ধরনের রেজাল্ট দেয়, Top match, Q&A, Explainers, Example problems, Related videos, এবং সাধারণ সার্চ রেজাল্ট।

প্রশ্নের ধরন অনুযায়ী Socratic সর্বোচ্চ ম্যাচ হওয়া রেজাল্ট নিয়ে আসবে। এ ছাড়া এটি প্রশ্নের Key Phrases গুলোও হাইলাইট করে দেবে।

কিভাবে বিভিন্ন টপিক ব্রাউজ করবেন

প্রশ্ন ছাড়াও কৌতূহল বশত আপনি বিভিন্ন কিছু জানতে পারেন চমৎকার এই অ্যাপের মাধ্যমে। প্রথমে ক্যাটাগরি সিলেক্ট করুন এবং বিভিন্ন টপিক নিয়ে লেখা দেখতে থাকুন।

শেষ কথাঃ

সময়ের সাথে সাথে অনলাইনে পড়াশুনা গ্রহণযোগ্য হয়ে উঠছে। Google Socratic সেক্ষেত্রে জ্ঞানকোষ হিসেবে কাজ করতে পারে। গুগলেও সার্চ করে এডুকেশনাল বিষয় পাওয়া যায় তবে Google Socratic ক্ষেত্রে এড সহ বিভিন্ন ঝামেলা থাকবে না। অপ্রাসঙ্গিক রেজাল্টও দেখাবে না। আর এটি অ্যাপ হওয়াতে শিক্ষার্থীদের জন্যও এটি ব্যবহার করা বেশ সহজ।

এই অ্যাপটি ব্যবহারের ফলে আপনার কৌতূহল বাড়ার পাশাপাশি, নতুনকে জানার সুযোগ তৈরি হবে। শিক্ষকদের প্রশ্ন করতে লজ্জা পেলেও এই অ্যাপকে আনলিমিটেড প্রশ্ন করতে পারবেন।

তো আজকে এই পর্যন্তই পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন আল্লাহ হাফেজ।



Source link

Leave a Reply