Categories
News

ভিডিওটি সেনাবাহিনীর কোনো গাড়ি দুর্ঘটনার নয়


সম্প্রতি, “সেনাবাহিনীর গাড়ি দুর্ঘটনা!! ফেরী থেকে নামতে গিয়ে বাসটি পানিতে তলিয়ে গেলো।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সেনাবাহিনীর গাড়ি দুর্ঘটনার নামে প্রচারিত দাবিটি সত্য নয় বরং ভিডিওতে সেনাবাহিনীর একটি বাস ফেরি থেকে নামছিলো এবং কোনো দূর্ঘটনার ঘটনা ঘটে নি।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Amar Bangla নামক ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২৬ সেপ্টেম্বর প্রচারিত “Army AC Bus and Desh Travels AC Bus Briver Excellent Driving Dengerous Ferry Ghat U TURN” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে দুর্ঘটনার দাবিতে প্রচারিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

৩ মিনিট ২৯ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, বাংলাদেশ সেনাবাহিনীর একটি বাস নদী পারাপারের পর ফেরি থেকে নামছে। সেনাবাহিনীর দুজন সদস্য বাসটিকে সঠিকভাবে ফেরী থেকে নামার নির্দেশনা দিচ্ছে। বাসটি সঠিকভাবে ফেরি থেকে নামে এবং সেখানে কোনো দুর্ঘটনার ঘটনা ঘটে নি।

এছাড়াও, সেনাবাহিনীর বাসের পর দেশ ট্রাভেলস এর একটি বাস ফেরির বিপজ্জনক ইউ টার্ন থেকে নেমে আসে।

ভিডিওর ডেসক্রিপশনে লেখা ছিলো,

‘আর্মি এসি বাস ড্রাইভার এবং দেশ ট্রাভেলস ড্রাইভার চমৎকার ড্রাইভিং করল বিপজ্জনক ফেরি ঘাট ইউ টার্ন এ।’

এমনকি পুরো ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওর কোনো অংশে দুর্ঘটনার কোনো ঘটনা ঘটতে দেখা যায় নি।

মূলত, আলোচিত ভিডিওটি বাংলাদেশ সেনাবাহিনী এবং দেশ ট্রাভেলস বাসের ফেরি থেকে নামার সময় একটি বিপজ্জনক বাঁক নেওয়ার ভিডিও। ফেরি বাস নামার সাধারণ এই ভিডিওকেই ফেরি থেকে নামতে সেনাবাহিনীর গাড়ি পানিতে তলিয়ে গেছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, বিভিন্ন সময় বাংলাদেশ সেনাবাহিনীর ভিডিওতে ভুল ক্যাপশন ব্যবহার করে প্রচার করা হচ্ছে। ভুল ক্যাপশন ব্যবহার করে সেনাবাহিনীর ভিডিও প্রচার করা নিয়ে ইতিমধ্যে রিউমর স্ক্যানার ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, বাংলাদেশ সেনাবাহিনীর গাড়ি দুর্ঘটনার দৃশ্য দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা।

তথ্যসূত্র

Amar Bangla Youtube: Army AC Bus and Desh Travels AC Bus Driver Excellent Driving Dangerous Ferry Ghat U TURN



Source link

Leave a Reply