Categories
News

প্রার্থনা ফারদিন দিঘী হিন্দু ধর্মাবলম্বী নয়


সম্প্রতি “আজকে জানলাম যে প্রার্থনা ফারদিন দীঘি হিন্দু ধর্মালম্বী.!” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

Screenshot of Facebook post by রং পেন্সিল

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চলচ্চিত্র অভিনেত্রী প্রার্থনা ফারদিন দিঘী হিন্দু ধর্মাবলম্বী শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং ধর্মীয় বিশ্বাসে তিনি মুসলমান।

গুজবের সূত্রপাত

অভিনেত্রী প্রার্থনা ফারদিন দিঘী হিন্দু ধর্মাবলম্বী শীর্ষক দাবিটির উৎস অনুসন্ধানে দেখা যায়, প্রার্থনা ফারদিন দিঘীর নামে খোলা Dighi Moni নামের একটি ভুয়া ফেসবুক পেজ থেকে ১৪ সেপ্টেম্বর “সাদা শাড়িতে কেমন, মানিয়াছে…! (আর্কাইভ) শীর্ষক শিরোনামে দিঘীর শাড়ি পরিহিত দুইটি ছবি পোস্ট করা হয়।

Screenshot of Facebook post by Dighi Moni (Fake Page)

উক্ত পোস্টের একটি কমেন্টে Ripon Rocky নামের একটি ফেসবুক একাউন্ট থেকে মন্তব্য করা বলা হয়, “সুন্দর লাগে। তবে সাদাতে হিন্দু হিন্দু মনে হয়।”

যার উত্তরে ভুয়া ফেসবুক পেজটি থেকে উত্তর দেওয়া হয়, “আমিতো হিন্দু ই”।

পরবর্তীতে এই তথ্যটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। সাম্প্রতিক সময় ছাড়াও রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ২০২০ সালেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একই তথ্য ছড়িয়ে পড়েছিল।

২০২০ সালে ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)

তবে প্রার্থনা ফারদিন দিঘী হিন্দু ধর্মাবলম্বী শীর্ষক দাবিটির সত্যতা অনুসন্ধানে দেখা যায়, তার অফিসিয়াল ফেসবুক আইডিতে তিনি নিজের ধর্মীয় পরিচয় অংশে ধর্ম ইসলাম হিসেবে উল্লেখ করেছেন।

Screenshot of Prarthana Fardin Dighi’s Official Facebook Profile

পরবর্তীতে দাবিটির আরও অধিকতর সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে প্রার্থনা ফারদিন দিঘীর বাবা শাহরুখ ফারদিন সুব্রতের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান,

এটি সত্য নয়। যেখানে নামের মধ্যে ফারদিন আছে, সেখানে হিন্দু ধর্মের বিষয়টা আসে কিভাবে? এমন বিশেষণ তো হিন্দুরা ব্যবহার করে না।

প্রসঙ্গত, দিঘীর বাবা শাহরুখ ফারদিন সুব্রত পূর্বে ভিন্ন ধর্মাবলম্বী ছিলেন। সেই সময় তার নাম ছিল সুব্রত বড়ুয়া। তবে পরবর্তীতে তিনি ধর্মান্তরিত হয়ে নিজের নাম রাখেন শাহরুখ ফারদিন সুব্রত। এই বিষয়ে তিনি রিউমর স্ক্যানারকে জানান, তিনি ৩০ বছরের বেশি হবে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

মূলত, প্রার্থনা ফারদিন দিঘী ধর্মীয় বিশ্বাসে একজন মুসলিম। কিন্তু সম্প্রতি তার নামে খোলা একটি ভুয়া ফেসবুক পেজের সূত্র ধরে তাকে হিন্দু ধর্মের অনুসারী দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে তার মুসলিম পরিচয়ের বিষয়টি তার বাবা শাহরুখ ফারদিন সুব্রতও নিশ্চিত করেছেন। তার বাবা শাহরুখ ফারদিন সুব্রত পূর্বে ভিন্ন ধর্মাবলম্বী ছিলেন। সেই সময় তার নাম ছিল সুব্রত বড়ুয়া। পরবর্তীতে তিনি ধর্মান্তরিত হয়ে নিজের নাম রাখেন শাহরুখ ফারদিন সুব্রত। অর্থাৎ প্রার্থনা ফারদিন দিঘী ও তার বাবা দুজনই মুসলিম। এছাড়া দীঘির মা প্রয়াত চলচ্চিত্র অভিনেত্রী ইফতে আরা ডালিয়া দোয়েলও ধর্মীয় বিশ্বাসে একজন মুসলিম ছিলেন।

উল্লেখ্য, ইতোপূর্বে অভিনেত্রী পারসা ইভানাকে খ্রিষ্টান দাবিতে সামাজিক যোগাযোগ ফেসবুকে একটি তথ্য ছড়িয়ে পড়লে সেটিকেও গুজব হিসেবে চিহ্নিত করে প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, চলচ্চিত্র অভিনেত্রী প্রার্থনা ফারদিন দিঘী হিন্দু ধর্মাবলম্বী শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।



Source link

Leave a Reply