Categories
News

ছাত্রীদের হাতাহাতির ঘটনাটি এসএসসি পরীক্ষার কেন্দ্রে খাতা না দেখানোর কারণে ঘটেনি


সম্প্রতি, “SSC পরীক্ষায় খাতা না দেখানোর কারণে, বাহিরে এসে মারামারি।” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওটিকে গতকাল ১৫ সেপ্টেম্বর শুরু হওয়া এসএসসি পরীক্ষায় খাতা না দেখানোর কারণে মারামারি হয়েছে দাবিতে প্রচার করা হয়েছে।

Screenshot of Facebook post by Bangladesh News Time

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছাত্রীদের ভাইরাল মারামারির ভিডিওটি সদ্য শুরু হওয়া এসএসসি পরীক্ষার সাথে সম্পর্কিত নয় এবং পরীক্ষায় খাতা না দেখানোর কারণে উক্ত মারামারির সৃষ্টি হয়নি বরং এসএসসি পরীক্ষা শুরুর একদিন আগে গত ১৪ সেপ্টেম্বর পায়ে পাড়া দেওয়া ও বকাঝকা করার ঘটনাকে কেন্দ্র উক্ত হাতাহাতির ঘটনাটি ঘটেছিলো।

অনুসন্ধানে Md Sujon নামের একটি ফেসবুক আইডিতে “মুশুরীখোলা সামসুল হক উচ্চ  বিদ্যালয়ের মেয়েরা (৫৪) বছর পরে এ কেমন  ইতিহাস ঘটালো” শীর্ষক শিরোনামে মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot of Facebook post by Md Sujon

পাশপাশি গত ১৪ সেপ্টেম্বর রায়হান-চৌধুরী নামের একটি ফেসবুক পেজে “৫০ বছরের ইতিহাস।মশুরিখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সংঘর্ষ।” শিরোনামে এবং একই তারিখে Eman Sarker নামের একটি ফেসবুক আইডিতে “মুশুরীখোলা শামসুল হক উচ্চ বিদ্যালয় সাভার ঢাকা দুই পক্ষের তুমুল সংঘর্ষ” শিরোনামে একই ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot of Facebook post by রায়হান-চৌধুরীツ

অর্থাৎ গতকাল ১৫ সেপ্টেম্বর হতে শুরু হওয়া এসএসসি পরীক্ষার একদিন আগে থেকেই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়।

পরবর্তীতে স্কুলের নাম ধরে অনুসন্ধানের মাধ্যমে উক্ত ঘটনা নিয়ে দৈনিক কালের কন্ঠের অনলাইন সংস্করণে গতকাল ১৫ সেপ্টেম্বর “তুচ্ছ ঘটনায় রাস্তায় স্কুল শিক্ষার্থীদের মারামারি” শীর্ষক একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot of Article Published by kalerkantho

প্রতিবেদন থেকে জানা যায়, “পায়ে পাড়া দেওয়া ও বকাঝকা করার ঘটনাকে কেন্দ্র করে সাভারে একই বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীদের মারধরের শিকার হলো অষ্টম শ্রেণির তিন ছাত্রী। ঘটনায় আহত ছাত্রীদের উদ্ধার করে চিকিৎসা দেওয়া হয়েছে। এ নিয়ে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে ভাইরাল হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে সাভারে মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়ের সামনে এই ঘটনা ঘটে। আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিষয়টি অনেকের নজরে আসে। তারা সবাই এই বিদ্যালয়ের শিক্ষার্থী। 

এ বিষয়ে মারধরের শিকার অষ্টম শ্রেণির এক ছাত্রী জানায়,  বিদ্যালয়ের ভেতরে তুচ্ছ বিষয় নিয়ে বকাঝকা করে ও বাইরে গিয়ে ইচ্ছা করে পায়ে পাড়া দেয় করে অভিযুক্তরা। ঘটনার প্রতিবাদ করলে দশম শ্রেণির কয়েকজন মিলে ছাত্রী তাদের মারধর করে।”

অর্থাৎ, পরীক্ষার হলে খাতা না দেখানোর কারণে নয়, মারামারির ঘটনা ঘটেছে বকাঝকা ও পায়ে পাড়া দেয়ার প্রতিবাদ করায়।

মূলত, গত ১৪ সেপ্টেম্বর সাভারের মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণি এবং অষ্টম শ্রেণির কয়েকজন শিক্ষার্থীদের মধ্যে বকাঝকা ও পায়ে পাড়া দেয়ার ঘটনাকে কেন্দ্র করে হাতাহাতির ঘটনার একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়। পরবর্তীতে ঐ ভিডিওটি ১৫ সেপ্টেম্বর শুরু হওয়া এসএসসি পরীক্ষার কেন্দ্রে খাতা না দেখানোর কারণে বাইরে এসে মারামারি ঘটে শীর্ষক ভুয়া দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়ে।

সুতরাং, বকাঝকা ও পায়ে পাড়া দেয়ার কারণে সাভারের একটি বিদ্যালয়ের কয়েকজন ছাত্রীর মধ্যে ঘটা হাতাহাতির ঘটনার ভিডিওকে এসএসসি পরীক্ষায় খাতা না দেখানোর কারণে বাইরে এসে মারামারি শীর্ষক দাবিতে প্রচারের বিষয়টি মিথ্যা।

তথ্যসূত্র

  1. Md Sujon on Facebook – https://www.facebook.com/permalink.php?story_fbid=3344395122457973&id=100006625548933 
  2. রায়হান-চৌধুরীツ on Facebook – https://www.facebook.com/watch/?v=5431736303571193 
  3. Article Published by Kalerkantho – তুচ্ছ ঘটনায় রাস্তায় স্কুল শিক্ষার্থীদের মারামারি



Source link

Leave a Reply