Categories
News

3D গ্রাফিক্সের মাধ্যমে জাহান্নামের শাস্তির ধারণা দেখানো হয়েছিল?


সম্প্রতি “3D গ্রাফিক্স এর মাধ্যমে জাহান্নামের শাস্তির ধারনা নিয়ে স্থিরচিত্র” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, থ্রিডি গ্রাফিক্সের মাধ্যমে জাহান্নামের শাস্তির ধারণা নিয়ে স্থিরচিত্র দেখানো হয়নি বরং VR এর মাধ্যমে দর্শকদের কারবালা যুদ্ধের ছবি দেখানো হচ্ছিলো।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে VR Karbala নামের একটি একাউন্টে ৯ আগস্ট  VR Karbala Event in Iraq শীর্ষক শিরোনামে প্রচারিত আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from VR Karbala instagram account

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে দেখা যায়, ভার্চুয়াল রিয়্যালিটির মাধ্যমে ইমাম হোসাইনের করুণ মৃত্যুর অভিজ্ঞতা নিতে দর্শকদের VR Karbala এর সদস্য হতে অনুরোধ করা হয়েছে।

Screenshot from VR Karbala’s instagram post account

এই ভিডিওটি ছাড়াও একাউন্টটিতে ঘুরে সমজাতীয় আরও একাধিক ভিডিও খুঁজে পাওয়া যায়। এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে

পরবর্তীতে এই একাউন্টের সূত্র ধরে প্রতিষ্ঠানটির ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়।

ওয়েবসাইটটিতে প্রদত্ত তথ্য থেকে জানা যায়, এটি ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে কারবালার ট্র্যাজেডিকে জীবন্ত করার একটি বিশ্বব্যাপী উদ্যোগ। বাস্তবসম্মত ভার্চুয়াল রিয়্যালিটি অ্যানিমেশনের মাধ্যমে কারবালার ঐতিহাসিক যুদ্ধের একটি সঠিক চিত্র তুলে ধরার লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি৷ এর মাধ্যমে দর্শনার্থীরা একটি অনন্য অভিজ্ঞতা পাবে, কারণ ভার্চুয়াল রিয়েলিটির সাহায্যে কারবালার ট্র্যাজিক পরিবেশের সাথে তারা মিশে যেতে পারে। 

Screenshot from vr-karbala website

মূলত, VR Karbala নামের একটি প্রতিষ্ঠান দর্শকদের সরাসরি কারবালার ময়দানের অভিজ্ঞতা দিতে ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে কারবালার ট্র্যাজেডি দেখানোর বিশ্বব্যাপী একটি  প্রকল্প শুরু করেছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ৯ আগস্ট ইরাকে ভার্চুয়াল রিয়্যালিটির মাধ্যমে প্রদর্শিত কারবালার যুদ্ধের এমন একটি ভিডিও দেখে দর্শকদের আহাজারিকে থ্রিডি গ্রাফিক্সের মাধ্যমে জাহান্নামের শাস্তির ধারণা নিয়ে স্থিরচিত্র দেখানোর দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, থ্রিডি গ্রাফিক্সের মাধ্যমে জাহান্নামের শাস্তির ধারণা নিয়ে স্থিরচিত্র দেখানোর দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র





Source link

Leave a Reply