Categories
News

এই বৃদ্ধাটির বয়স ৪০০ বছর নয়


সম্প্রতি, “আল্লাহ চাইলে সবই সম্ভব ৪০০ শত বছরের বৃদ্ধা আমিন” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে,এখানে, এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন  এখানে, এখানে, এখানে,এখানে, এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওতে থাকা ব্যক্তিটির বয়স ৪০০ বছর নয় বরং  তিনি ১০৯ বছর বয়সী থাইল্যান্ডের নাগরিক লুয়াং ফো ইয়াই।

মূলত, আলোচিত ভিডিওতে থাকা ব্যক্তিটি ১০৯ বছর বয়সী থাইল্যান্ডের নাগরিক লুয়াং ফো ইয়াই। মূল ভিডিওটি @auyary13 নামের একটি টিকটক একাউন্ট থেকে গত ২২ ফেব্রুয়ারিতে প্রকাশ করা হয়েছিলো এবং ভিডিওর মূল পোস্টদাতা আউয়ারী অপর এক ভিডিওর কমেন্টে নিজেকে ইয়াই (যার বয়স ১০৯ বছর) এর নাতনি হিসেবে উল্লেখ করেছেন। উক্ত ভিডিওটিই সাম্প্রতিক সময়ে কোনো তথ্যসূত্র ব্যতীত ৪০০ বছর বয়সী বৃদ্ধ মহিলা দাবি করে সামাজিক মাধ্যমে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি দাবিতে ১৯৩ বছর বয়স উল্লেখ করে আলোচিত বৃদ্ধার ভিন্ন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার।



Source link

Leave a Reply