Categories
News

ভারতীয় শিশুর ছবিকে বাংলাদেশি রোগাক্রান্ত শিশু দাবিতে আর্থিক প্রতারণা


সম্প্রতি, “শিশুটির চিকিৎসার জন্য ২ লাখ ৫০ হাজার টাকার প্রয়োজন।1 Like = 1 টাকা 1 Comment = 2 টাকা 1 Share = 15 টাকা 1 Group Share = 25 টাকা। এমন কোনো পাথরের মানুষ থাকবে যে শেয়ার করবে না” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে,এখানে, এখানে, এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে,এখানে, এখানে, এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাইদুল নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো আফসানা নামে ভারতের রোগাক্রান্ত এক শিশুর ছবি।

মূলত, ছবিগুলো আফসানা নামের  ৪ বছর বয়সী ভারতের এক শিশুর। শিশুটি চেডিয়াক হিগাশি সিনড্রোম নামক একটি  রোগে আক্রান্ত। আফসানা এনএইচ নারায়না সুপারস্পেশালিটি  হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছিলো। ৪ বছর বয়সী ভারতীয় শিশু আফসানার ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বাংলাদেশি রোগাক্রান্ত  শিশু সাইদুলের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে সাইদুল নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ, নাম্বারে যথাক্রমে (01894324532) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়। 

পূর্বেও একই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একাধিকবার প্রচার করা হয়েছিলো। সে সময়গুলোতে বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।



Source link

Leave a Reply