Categories
News

সৈয়দ মোকাররম বারীর অসুস্থতার দাবিটি মিথ্যা


সম্প্রতি, “আমাদের প্রিয় শায়েখ সৈয়দ মোকাররম বারী হুজুর খুবই অসুস্থ সবাই দোয়া করবেন” শীর্ষক শিরোনামে কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় যে, জনাব সৈয়দ মোকাররম বারী বর্তমানে সুস্থ আছেন এবং প্রচারিত ছবিগুলো তার অসুস্থতার বর্তমান ছবি নয় বরং পুরোনো ছবি

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে, জনাব সৈয়দ মোকাররম বারীর অফিশিয়াল ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। তবে, ওয়েবসাইটটিতে জনাব মোকাররম বারীর অসুস্থতার কোন ধরনের  তথ্য খুঁজে পাওয়া যায় নি। 

Screenshot Source:sayedmokarrambari

পরবর্তীতে, ওয়েবসাইটে থাকা ইমেইল এবং মোবাইল নাম্বারে রিউমর স্ক্যানার টিম যোগাযোগের চেষ্টা করলে নাম্বারটি বন্ধ পাওয়া যায়। এবং এ সম্পর্কে প্রদত্ত ই-মেইলেরও কোনো উত্তর পাওয়া যায় নি।

পাশাপাশি, ওয়েবসাইট থেকে মোকাররম বারীর ফেসবুক পেজ, ইন্সট্রাগ্রাম একাউন্ট এবং টুইটার একাউন্ট খুঁজে পাওয়া যায়।

ফেসবুক পেজে প্রদত্ত মোবাইল নাম্বারে ফোন দেওয়া হলে উক্ত নাম্বারটি ও বন্ধ পাওয়া যায়। ফেসবুকে মেসেজ দেয়া হলে সেখান থেকেও কোন উত্তর পাওয়া যায় নি।

এছাড়া, সৈয়দ মোকাররম বারীর ওয়েবসাইট থেকে প্রাপ্ত অফিশিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর কোনটিতেই তাঁর অসুস্থতা সম্পর্কিত কোন তথ্য খুঁজে পাওয়া যায় নি।

পরবর্তীতে অধিকতর অনুসন্ধানে ভিন্ন ভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, Hridoy Sunny Media নামের ফেসবুক একাউন্ট থেকে গত ১০ সেপ্টেম্বরে সরাসরি দেখছেনঃ মোজাদ্দেদীয়া দরবার শরীফ থেকে।স্থানঃ গলবিন্দপুর,নারায়নপুর,মতলব, (দক্ষিন) চাঁদপুর।আলোচকঃ সৈয়দ মোকাররম বারীমিডিয়া পাটনারঃ Hridoy HD Media শীর্ষক শিরোনামে একটি লাইভ ভিডিও খুজে পাওয়া যায়।

Md Sorfuddin Mridha নামের ফেসবুক আইডি থেকে ইছালে ছাওয়াব মাহফিল এর ব্যনার খুঁজে পাওয়া যায়। ব্যনার থেকে জানা যায় মাহফিলটি চাঁদপুরের মতলবে অনুষ্ঠিত হয়।

পরবর্তীতে, Golam Mustafa Quadri নামের ফেসবুক আইডি খুঁজে পাওয়া যায়। আইডিটি থেকে গত ১১ সেপ্টেম্বর প্রকাশিত “আল্লামা শায়েখ মোকাররম বারী হুজুরের সাথে মাহফিল শেষ করে ফেরার পথে গাড়িতে নাতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।” শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

লাইভ ভিডিওটিতে দেখা যায়, জনাব মোকাররম বারী সুস্থ অবস্থায় চাঁদপুরের মতলবে অনুষ্ঠিত মোজাদ্দেদীয়া শরীফের আয়োজনে অনুষ্ঠিত মাহফিলে বক্তব্য প্রদান করছেন।

অন্যদিকে, এই কি-ওয়ার্ডের সূত্র ধরে মোকাররম বারী সাইবার টিম গ্রুপের এডমিন Muhammad Robiul Hossain Qadar যিনি কিনা মোকাররম বারীর অফিশিয়াল পেজের ও এডমিন তার উক্ত গ্রুপে “প্রিয় শায়েখ ছৈয়দ মোহাম্মদ মোকাররম বারী হুজুরের এখনকার শারিরক অবস্থা … সবার দোয়া কামনা করছি….।” শীর্ষক শিরোনামে ২০২১ সালের ২০ মার্চ আলোচিত ছবিসহ জনাব মোকাররম বারীর অসুস্থতার তথ্যটি পাওয়া যায়।

বর্তমানে জনাব সৈয়দ মোকাররম বারীর শারীরিক অবস্থার ব্যপারে নিশ্চিত হওয়ার লক্ষে Muhammad Robiul Hossain Qadari এর সাথে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানার টিমকে জানান যে, সৈয়দ মোকাররম বারী হুজুর সুস্থ আছেন।

সৈয়দ মোকাররম বারী হুজুরের অসুস্থতার ছবিগুলো কি বর্তমান সময়ের?

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায়, সৈয়দ মোকারর বারী হুজুরের একই ছবি ব্যবহার করে, এ বছরের ১৬ আগস্ট প্রিয়- Dear (আর্কাইভ এখানে) নামে একটি পেজ থেকে অসুস্থতার দাবিতে প্রচার করা হয়।

এ বছরের ১লা জুলাই  Nurman Back নামের একাউন্ট থেকেও একই ছবি ভিডিও আকারে  সৈয়দ মোকাররম বারী হুজুর অনেক অনেক অসুস্থ হুজুরকে সবাই দোয়া করবেন শিরোনামে প্রচার করা হয় (আর্কাইভ এখানে)।

এছাড়া  অনুসন্ধানে ২০২১ সালেও একই ছবি ব্যবহার করে প্রচারিত অসুস্থতার পোস্ট খুঁজে পাওয়া যায়। 

পোস্ট গুলো দেখুন এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।। 

মোকাররম বারী হুজুরের অসুস্থতা

অনুসন্ধানে, Muhammad Nirio Khan Riad নামের আইডি থেকে ২০২১ সালের ২০ মার্চ প্রকাশিত “ মোহাব্বতের পয়গাম ওয়ালা মানুষটা আজ হাসপাতালের বেডে সবাই শায়খের জন্য মন থেকে দোয়া করবেন … যাতে অতি শীঘ্রই ইসলামের খেদমতে ফিরতে পারেন” শিরোনামে একটি পোস্ট খুঁজে পাওয়া যায় (আর্কাইভ) এখানে

অন্যদিকে, উক্ত পোস্টের কমেন্ট সেকশন থেকে জানা যায় যে, লো প্রেশার এবং গ্লুকোজের ঘাটতি জনিত কারণে সৈয়দ মোকাররম বারি হুজুর সেই সময়ে অসুস্থ হয়ে পরেন।

পাশাপাশি, ছৈয়দ মোহাম্মদ মোকাররম বারী (official Group) এর এডমিন Muhammad Jashmin Reza ২০২১ সালের ১৯মার্চ কথায় কথায় “প্রাণপ্রিয় শায়েখ ছৈয়দ মোহাম্মদ মোকাররম বারী হুজুর শারীরিকভাবে খুবই অসুস্থ আছেন।সবাই হুজুরের জন্য দোয়া করবেন শিরোনামে এবং উক্ত বছরের ২০ মার্চ কথায় কথায় “ভালোবাসা অবিরাম” বলা লোকটা আজ অসুস্থতার চাদরে ঢেকে আছে সত্যিই আর স‌ইতে পারছি না হে আমার দয়াময় আল্লাহ সকল আশেক দের চোখের পানির উসিলায় প্রিয় শায়েখ কে সুস্থতার জীবন ফিরিয়ে দিও শিরোনামে দুটি পোস্টের মাধ্যমে জনাব মোকাররম বারীর অসুস্থতা তথ্যটি প্রচার করেন।

পরবর্তীতে, MS Modina Tv নামের ইউটিউব চ্যানেল থেকে ২০২১ সালের মার্চ মাসে প্রকাশিত মাহফিলে হটাৎ অসুস্থ হয়ে পড়লেন মোকাররম বারী Mukarram Bari। Bangla Short ওয়ায মোকাররম বারী ওয়াজ শিরোনামে একটি  ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওতে কি এমন কিছু দেখা গেছে?

ভিডিও থেকে জানা যায় যে, তিন দিন ধরে অসুস্থ থাকা সত্ত্বেও মোকাররম বারী শুধু অনুরোধ রক্ষার্থে আয়োজিত মাহফিলটিতে যোগদান করেন। ভিডিওতে আরো দেখা যায়, মাহফিলরত অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়েন এবং অসুস্থতার কারণ হিসেবে লো ব্লাড প্রেশারের কথা উল্লেখ করেন। এবং এক পর্যায়ে নির্দিষ্ট সময়ের পূর্বেই সকলের থেকে বিদায় নিয়ে নেন মাহফিল ত্যাগ করার উদ্দেশ্যে।

পাশাপাশি, মোহাম্মদ আশরাফ নামের আইডি থেকে সেই সময়ে মাহফিলের ব্যানারটি খুঁজে পাওয়া যায়।

ব্যানার থেকে জানা যায় যে, ২০২১ সালের ১৮ মার্চ চরকানাই, পটিয়াতে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে এক মাহফিলে যোগদান করেন জনাব সৈয়দ মোকাররম বারী। 

মূলত, ২০২১ সালের ১৮ মার্চ চট্টগ্রামে অসুস্থতা নিয়ে ওয়াদা রক্ষার্থে একটি মাহফিলে উপস্থিত হওয়ার পর আরো অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন সৈয়দ মোকাররম বারী। সে সময় হাসপাতালের বেডে শুয়ে থাকা অবস্থায় তোলা কিছু ছবি ব্যবহার করে পরবর্তীতে বিভিন্ন সময়ে তার অসুস্থতা দাবিতে ফেসবুকে প্রচার হয়ে আসছে। একইভাবে সম্প্রতি তার অসুস্থতার দাবির প্রেক্ষিতে মোকাররম বারী ঘনিষ্ঠ সূত্রের বরাতে রিউমর স্ক্যানারকে তার সুস্থতার ব্যাপারে নিশ্চিত করেছেন। তাছাড়া গত ১০ সেপ্টেম্বর চাঁদপুরে একটি ওয়াজের লাইভ ভিডিওতেও তাকে বক্তব্য দিতে দেখা যায়।

সূতরাং, সৈয়দ মোকাররম বারী হুজুরের অসুস্থতার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র





Source link

Leave a Reply