Categories
News

রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় বেদ পাঠের দাবিটি মিথ্যা


সম্প্রতি “আজ ব্রিটেনেও রাণী এলিজাবেথের অন্ত্যেষ্টি ক্রিয়ায় উচ্চারিত হলো অপৌরুষেয় বেদের পবিত্র বেদমন্ত্র!” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম  ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে  এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় বেদ পাঠের দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয় এমনকি রানী এলিজাবেথের শেষকৃত্য এখনো হয় নি বরং ভিডিওটি ২০০৯ সালে বার্কিংহাম প্যালেসে অনুষ্ঠিত কুইন বাটন রিলে অনুষ্ঠান।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, WildfilmsIndia নামক ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ২২ মে প্রচারিত “Students of ST James School Choir Recite Shlokas of Buckingham Palace” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে রানী এলিজাবেথের শেষকৃত্যে বেদ পাঠের দাবির ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিও ডেসক্রিপশন থেকে জানা যায়, ২০১০ সালের কমনওয়েলথ গেমস উপলক্ষে বার্কিংহাম প্যালেসে অনুষ্ঠিত কুইন বাটন রিলে অনুষ্ঠানে সেন্ট জোন্স স্কুলের একদল শিক্ষার্থী ভারতীয় সংস্কৃতি উপস্থাপনা করে। সেসময় বেদের শ্লোক পাঠ করে একদল শিক্ষার্থী। পরবর্তীতে Wilderness Films India LTD নামক ‘কন্টেন্ট প্রোডাকশন’ প্রতিষ্ঠান এটি প্রচার করে।

Screenshot from wildfilmsindia website

এছাড়াও ভিডিওতে www.wildfilmsindia.com নামক জলছাপ দেখা যায়। উক্ত সাইটে গিয়ে বেদ পাঠের দাবিতে প্রচারিত ভিডিওটি পাওয়া যায়। যা থেকে ভিডিওর সূত্র সম্পর্কে আরো নিশ্চিত হওয়া যায়।

এছাড়াও রানী এলিজাবেথের শেষকৃত্য সম্পর্কে খোঁজ নিয়ে  ২০২২ সালে ১৪ সেপ্টেম্বর বিবিসি নিউজের “Queen’s funeral plans: What we know so far” শিরোনামের একটি সংবাদ পাওয়া যায়। উক্ত সংবাদ থেকে জানা যায়, আগামী ১৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে রানী দ্বিতীয় এলিজাবেথে শেষকৃত্য অনুষ্ঠান সম্পন্ন হতে পারে। 

Screenshot from bbc website

অর্থাৎ, রানী এলিজাবেথের শেষকৃত্য বা অন্ত্যেষ্টিক্রিয়ার কোনো অনুষ্ঠান এখনো আয়োজিত হয় নি।

মূলত,  ২০১০ সালে দিল্লী কমনওয়েলথ গেমস নিয়ে বাকিংহাম প্যালেসে ২০০৯ সালে কুইন বাটন রিলে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে ভারতের সমৃদ্ধ ঐতিহ্য প্রদর্শন করা হয়েছিলো। যার অংশ হিসেবে সেন্ট জোন্স স্কুলের একদল ব্রিটিশ ছাত্র ঋদ্বেগ থেকে আবৃত্তি করছিলেন। সম্প্রতি ছাত্রদের সেই শ্লোক আবৃত্তি করার ভিডিওটিকেই ‘রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় বেদ মন্ত্রপাঠের দৃশ্য’ দাবিতে প্রচার করা হচ্ছে। এছাড়াও, রানীর অন্ত্যেষ্টিক্রিয়া এখনোও সম্পন্ন হয় নি। ১৯ সেপ্টেম্বর তার অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন হতে পারে।

উল্লেখ্য, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ গত ৮ সেপ্টেম্বর ২০২২ তারিখে ৯৪ বছর বয়সে মৃত্যুবরন করেন।

সুতরাং, রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় বেদ পাঠের দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply