Categories
News

বম্বে সুইটসের পটেটো চিপসের দাম কি বেড়েছে?


সম্প্রতি “পটেটো চিপসের দাম আজকে থেকে ১৫ টাকা তা মাত্র জানা আমি! অবশেষে কোকাকোলার মতো তুমিও !!” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বম্বে সুইটস পটেটো ক্র‍্যাকার্সের দাম বাড়ানোর তথ্যটি সঠিক নয় বরং একই চিপসের ১৫ টাকা মূল্যের বড় সাইজের প্যাকেট বাজারে এসেছে।

বম্বে সুইটস পটেটো ক্র‍্যাকার্সের দাম বাড়ানোর তথ্যটির সত্যতা যাচাইয়ে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে বম্বে সুইটসকে ইমেইল করা হয়। 

ইমেইলের উত্তরে প্রতিষ্ঠানটির হেড অব ব্র‍্যান্ডস অ্যান্ড মার্কেটিং ফাল্গুনী বড়ুয়া জানান, প্রতিষ্ঠানটি বাজারে ১৫ টাকা মূল্যে ২৫ গ্রাম ওজনের নতুন প্যাকেট আনছে৷ ১০ টাকা মূল্যের ১৫ গ্রামের চিপসের প্যাকেটটি বাজারে এখনো আছে। সামনে বাজারে দুইটি প্যাকেটই পাওয়া যাবে।

অর্থাৎ, বম্বে সুইটস পটেটো ক্র‍্যাকার্সের দাম বাড়ায়নি বরং বাজারে তারা বর্তমান মূল্যের পটেটো ক্র‍্যাকার্সের পাশাপাশি ভিন্ন দামে ভিন্ন ওজনের নতুন প্যাকেট আনছে৷ পাশাপাশি প্যাকেট দুটোই তারা বাজারে গ্রাহকদের জন্য সরবরাহ করবে।

অপরদিকে অনুসন্ধানে দেখা যায়, বম্বে সুইটসের পটেটো ক্র‍্যাকার্সের প্যাকেটগুলো আগে ছিল ১৭ গ্রাম। যা এখনো ১০ টাকা মূল্যেই বাজারে বিদ্যমান। পাশাপাশি নতুন ১৫ গ্রামের প্যাকেটগুলোও ১০ টাকা মূল্যে বাজারে পাওয়া যাচ্ছে।

মূলত, বম্বে সুইটসের জনপ্রিয় চিপস পটেটো ক্র্যাকার্সের ১৭ গ্রাম ওজনের প্যাকেটের পরিমাণ ১৫ গ্রাম করে দাম ১০ টাকা রাখা হচ্ছে। তবে সম্প্রতি ২৫ গ্রামের নতুন প্যাকে একই চিপস ১৫ টাকা দামেও বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। অর্থাৎ, একই চিপস এখন থেকে ভিন্ন ভিন্ন সাইজের প্যাক ও দামে বাজারে পাওয়া যাবে।

প্রসঙ্গত, বম্বে সুইটসের জনপ্রিয় এই পটেটো ক্র্যাকার্স চিপসটি সর্বপ্রথম ১৯৮৮ সালে বাজারে আনা হয়। বাজারে ছাড়ার পর থেকে ২-৩ বার দাম বাড়ালেও চিপসটি দীর্ঘদিন ধরে ১০ টাকা দামেই গ্রাহকেরা কিনতে পারছেন।

সুতরাং, বম্বে সুইটসের পুরোনো প্যাকের চিপসের দাম ১০ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হয়েছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply