Categories
News

পুলিশের কণ্ঠে সরকার বিরোধী গান দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড


সম্প্রতি, “ডায়লগের মাস্টার শেখ হাসিনার সরকার, কয় জনগণের ভোট চুরি করার কি দরকার” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পুলিশের কণ্ঠে বর্তমান সরকার বিরোধী গান দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব নয় বরং ভিডিওটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে সম্পাদনা করা হয়েছে।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, “Student’s” নামের একটি ইউটিউব চ্যানেলে চলতি বছরের ২ জানুয়ারিতে “খোল করতাল বাজিয়ে পুলিশের গান” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি অনুরুপ ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot Form students youtube channel

ভিডিওটিতে দেখা যায়, একজন পুলিশ সদস্য হ্যান্ডমাইক হাতে “কইলজার ভিতর গাঁথি রাইক্কুম তোঁয়ারে” শিরোনামের একটি গান গাইছেন এবং উপস্থিত বাকি সদস্যরা হাততালির মাধ্যমে সেটিকে উপভোগ করেছেন।

পরবর্তীতে অনুসন্ধানের মাধ্যমে, ফেসবুকে ছড়িয়ে পড়া এডিটেড ভিডিওতে থাকা কথাগুলো ইউটিউবে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে ”Bogura Fans’ নামের একটি ইউটিউব চ্যানেলে চলতি বছরের ৭ মার্চে “ডায়লগ এর মাস্টার শেখ হাসিনার সরকার নুর বাহিনীর নতুন গান ভোটাধিকার নিয়ে!” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot Form Bogura Fans youtube channel

উক্ত ভিডিওটিতে দেখা যায়, রাজনৈতিক সংগঠন ‘গণ অধিকার পরিষদ’ এর কোনো এক সমাবেশে এক ব্যক্তি মাইকে “ডায়লগের মাস্টার শেখ হাসিনা সরকার” শীর্ষক শিরোনামের একটি গান গেয়ে শোনাচ্ছেন। 

মূলত, বিরোধী রাজনৈতিক দলের এক সদস্যের গাওয়া একটি গান (ডায়লগের মাস্টার শেখ হাসিনা সরকার) ডিজিটাল প্রযুক্তির সহায়তায় পুলিশ সদস্যের কণ্ঠে গাওয়া ভিন্ন একটি গান (কইলজার ভিতর গাঁথি রাইক্কুম তোঁয়ারে) এর জায়গায় সংযুক্ত করে পুলিশের কণ্ঠে বর্তমান সরকার বিরোধী গান দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

অর্থাৎ, পুলিশ সদস্যের কণ্ঠে গাওয়া ভিন্ন একটি গানের ভিডিওতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘ডায়লগের মাস্টার শেখ হাসিনার সরকার’ শীর্ষক গানটি প্রতিস্থাপন করে পুলিশের কণ্ঠে বর্তমান সরকার বিরোধী গান দাবিতে প্রচারিত ভিডিওটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র



Source link

Leave a Reply