Categories
Info

অক্সফোর্ড এবং ক্যামব্রিজ ডিকশনারির মধ্যে পার্থক্য


অক্সফোর্ড ডিকশনারি (Oxford Dictionary):
পুরো নাম অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (OED)। এটি হল ইংরেজি ভাষার প্রধান ঐতিহাসিক অভিধান, যেটি অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (OUP) দ্বারা প্রকাশিত। ১৮৮৪ সালে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারির কাজ শুরু হয় এবং অক্সফোর্ড ইংরেজি অভিধানের দ্বিতীয় সম্পূর্ণ সংস্করণ ১৯২৮ সালে প্রকাশিত হয়েছিল, এটি একটি বড় কীর্তি। এটি ইংরেজি ভাষার ঐতিহাসিক বিকাশে ব্যাপক ভূমিকা রাখছে।

ক্যামব্রিজ ডিকশনারি(Cambridge Dictionary):
পুরো নাম ক্যামব্রিজ এডভান্সড লার্নারস ডিকশনারি (CALD)। প্রথম ১৯৯৫ সালে কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস দ্বারা ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ডিকশনারি অফ ইংলিশ নামে প্রকাশিত হয়েছিল। অভিধানটিতে ১৪০,০০০ এর বেশি শব্দ, বাক্যাংশ এবং অর্থ রয়েছে। এটি CEF স্তরের B2-C2 শিক্ষার্থীদের জন্য উপযুক্ত৷ যেকোনো নির্দিষ্ট ইংরেজি শব্দের ফলাফল অনুসন্ধানে এটিতে অন্তর্ভুক্ত শব্দ গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

অক্সফোর্ড এবং ক্যামব্রিজ ডিকশনারি মধ্যে পার্থক্য:

১। অক্সফোর্ড এবং ক্যামব্রিজ ডিকশনারির মধ্যে প্রধান পার্থক্য হল যে- অক্সফোর্ড ডিকশনারি অক্সফোর্ড ইউনিভার্সিটি (Oxford University) প্রেস দ্বারা প্রকাশিত হয়। অন্যদিকে, ক্যামব্রিজ ডিকশনারি ক্যামব্রিজ ইউনিভার্সিটি (Cambridge University) প্রেস দ্বারা প্রকাশিত হয়।

২। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস ১০৯৬ এবং ১১৬৭ সালের মধ্যে প্রতিষ্ঠিত অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি বিভাগ হিসাবে শুরু হয়েছিল এবং সাধারণত ইংরেজি ভাষাভাষী বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচিত হয়েছিল। অন্যদিকে, ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস ক্যামব্রিজ ইউনিভার্সিটির অংশ হিসাবে শুরু হয়েছিল ১২০৯ সালে এবং ইংরেজি ভাষাভাষীর মধ্যে বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। দুটি ইউনিভার্সিটি প্রেসই যথাক্রমে প্রথম ও দ্বিতীয় প্রাচীনতম প্রকাশনা সংস্থা।

৩। অভিধানগুলির পরিপ্রেক্ষিতে, অক্সফোর্ড ডিকশনারি বেশি জনপ্রিয় এবং এটির ইংরেজি অভিধান বেশি গুরুত্ব পেয়ে থাকে। অন্যদিকে, বেশিরভাগ মানুষ ক্যামব্রিজ অভিধান সহ অন্য কোনো অভিধানের পরিবর্তে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে অভিধান খুঁজতে বেশি পছন্দ করেন।

৪। অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি তাদের অভিধানগুলিকে ক্রমাগত আপডেট এবং পরিবর্তন করে যাতে নতুন ইডিয়ম বা স্ল্যাং শব্দগুলি অন্তর্ভুক্ত করা যায়। অন্যদিকে, ক্যামব্রিজ ডিকশনারি তাদের ক্রমাগত আপডেট বিবেচনায় অক্সফোর্ডের চেয়ে অনেকটা পিছিয়ে।

৫। অক্সফোর্ড ডিকশনারিটি অনলাইন প্ল্যাটফর্মে বেশ জনপ্রিয়। অন্যদিকে, ক্যামব্রিজ ডিকশনারির অনলাইন জনপ্রিয়তা অক্সফোর্ডের তুলনায় অনেক কম।

৬। অক্সফোর্ড ডিকশনারীর মোট শব্দ সংখ্যা ১৭১,৪৭৬ টি বা তারও বেশি। অন্যদিকে, ক্যামব্রিজ ডিকশনারীর শব্দ সংখ্যা ১৪০,০০০ টি বা তার বেশি।





Source link

Leave a Reply