Categories
News

প্রধানমন্ত্রীর ভারত সফরে সফরসঙ্গী হিসেবে ছিলেন না পররাষ্ট্রমন্ত্রী


সম্প্রতি, ভারতীয় গণমাধ্যম  Zee News এ গত ০৫ সেপ্টেম্বর “চার দিনের ভারত সফরে দিল্লি পৌঁছালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (অনুবাদিত)” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ভারতে গিয়েছেন বলে দাবি করা হয়।

Zee News এর প্রতিবেদনটি দেখুন এখানে। আর্কাইভ ভার্সন এখানে। 

এছাড়া, একই দিনে ভারতীয় গণমাধ্যম ‘abp আনন্দ’ এর ওয়েবসাইটে দিল্লি পৌঁছলেন শেখ হাসিনা, ভারত-সফরে কী নিয়ে আলোচনা? শীর্ষক শিরোনামে একটি প্রকাশিত প্রতিবেদনেও প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ভারতে গিয়েছেন বলে দাবি করা হয়।

Abplive এর প্রতিবেদনটি দেখুন এখানে। আর্কাইভ ভার্সন এখানে। 

 ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনে ভারত সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে ছিলেন না। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর নাম থাকলেও একেবারে শেষ মুহূর্তে সফরসঙ্গী দলের তালিকা থেকে বাদ পড়েন তিনি।    

কি- ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারত সফর নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম BBC NEWS বাংলা এর ওয়েবসাইটে গত ৫ সেপ্টেম্বর প্রকাশিত “এ কে আব্দুল মোমেন: শেখ হাসিনার ভারত সফর থেকে বাদ পড়লেন পররাষ্ট্রমন্ত্রী, যা জানা যাচ্ছে” শিরোনামের প্রতিবেদন হতে জানা যায় ৪ সেপ্টেম্বর  ভারত সফরপূর্ব সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে তার থাকার কথা নিশ্চিত করলেও ৫ সেপ্টেম্বর একেবারে শেষ মুহূর্তে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীর তালিকা থেকে তাঁকে বাদ দেয়া হয়।

এছাড়া আন্তর্জাতিক গণমাধ্যম ডয়েচে ভেলে এর ওয়েবসাইটে প্রকাশিত পররাষ্ট্রমন্ত্রী কাল ঠিকঠাক, আজ ‘অসুস্থ’ এবং বাদ! শিরোনামের প্রতিবেদন থেকে জানা যায়, পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর ভারত সফরে থাকছেন না পররাষ্ট্রমন্ত্রী। তবে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ভারত যাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

পাশাপাশি বাংলাদেশের মূলধারার গণমাধ্যম প্রথম আলো এর গত ৫ সেপ্টেম্বরে প্রকাশিত শেষ মুহূর্তে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী দল থেকে বাদ পররাষ্ট্রমন্ত্রী শিরোনামের প্রতিবেদন থেকে জানা যায় ভারত সফরে প্রধানমন্ত্রীর সফর সঙ্গী দলে নেই পররাষ্ট্রমন্ত্রী জনাব এ কে আব্দুল মোমেন। 

মূলত, গত ৫ সেপ্টেম্বর চারদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে পূর্ব সংবাদ সম্মেলনে সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসাবে তার থাকার কথা নিশ্চিত করলেও শেষ মুহুর্তে অসুস্থতার কারণ দেখিয়ে সফর সঙ্গীর তালিকা থেকে বাদ পড়েন তিনি। কিন্তু প্রধানমন্ত্রীর ভারতে পৌঁছানোর পরবর্তী সময় নিয়ে ভারতীয় গণমাধ্যম জি নিউজ এবং এবিপি আনন্দ এর ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে সফর সঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রীর থাকার তথ্য প্রকাশ করা হয়।

উল্লেখ্য, চার দিনের ভারত সফরে বিভিন্ন আনুষ্ঠানিকতায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা ও আতিথেয়তা জানানোর পাশাপাশি এসময়ে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে পারস্পরিক স্বার্থ ও সহযোগিতার প্রশ্নে আলোচনা ছাড়াও দুই দেশের মাঝে সাতটি সমঝোতা স্মারক সই হয়েছে।

প্রসঙ্গত,  চট্টগ্রামে হিন্দু সম্প্রদায়ের জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এর দেওয়া “আমি ভারতে গিয়ে যেটি বলেছি যে শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। বক্তব্যকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়। 

সুতরাং, সম্প্রতি ভারত সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ছিলেন দাবিতে ভারতীয় গণমাধ্যমে প্রচারিত দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

Prothom Alo News: প্রধানমন্ত্রীর ভারত সফরের রাজনৈতিক পাঠ | প্রথম আলো

BBC বাংলা News: এ কে আব্দুল মোমেন: শেখ হাসিনার ভারত সফর থেকে বাদ পড়লেন পররাষ্ট্রমন্ত্রী, যা জানা যাচ্ছে – BBC News বাংলা

DW News: পররাষ্ট্রমন্ত্রী কাল ঠিকঠাক, আজ ‘অসুস্থ’ এবং বাদ!

Prothom Alo News: শেষ মুহূর্তে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী দল থেকে বাদ পররাষ্ট্রমন্ত্রী | প্রথম আলো



Source link

Leave a Reply

Your email address will not be published.