Categories
News

আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু মানহাকে বাংলাদেশী শিশু সাইমা দাবিতে প্রচার


সম্প্রতি, “কেউ এড়িয়ে যাবেন না,, টাকা দিতে না পারলে অন্তত একটি শেয়ার দিয়ে যাবেন” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শিশু সাইমা নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো মানহা নামে ভারতের রোগাক্রান্ত এক শিশুর ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “I’m Manha & You Can End My SMA Story” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Impact Guru’ এর ওয়েবসাইটে প্রকাশিত শিশুটির মূল ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot taken from ImpactGuru website

পাশাপাশি, Impact Guru এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ও ভেরিফাইড ফেসবুক পেজে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে পোস্ট ও ভিডিও খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো মানহা নামের ১ বছর বয়সী ভারতের এক শিশুর। শিশুটি SMA নামক জটিল জিনগত রোগে আক্রান্ত। এটি অত্যন্ত জটিল একটি রোগ যা মাংসপেশিকে শিথিল করে দেয়। মানহা বর্তমানে নয়াদিল্লীর শ্রী গঙ্গা রাম হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। ১ বছর বয়সী ভারতীয় শিশু মানহার ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে বাংলাদেশি রোগাক্রান্ত  শিশু সাইমার চিকিৎসার জন্য আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে সাইমা নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বারে যথাক্রমে (০১৩০৬৩১৩১৬৪, ০১৭৩২১৯৮৯৪৭) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু মানহার ছবি বাংলাদেশের রোগাক্রান্ত শিশু সাইমার ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  1. ওয়েবসাইট : ‘Impact Guru’
  2. ইউটিউব চ্যানেল
  3. ফেসবুক পেজ 



Source link

Leave a Reply

Your email address will not be published.