Categories
News

সেল্টিক সমর্থকদের ফিলিস্তিনের সমর্থনে স্টেডিয়ামে পতাকা টাঙানোর ছবিটি পুরোনো


সম্প্রতি “গতরাতে সেল্টিক বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচ ছিলো। মাদ্রিদ ম্যাচ হওয়ায় বিশ্বব্যাপী অসংখ্য মানুষ এই ম্যাচটি যে দেখবে (দেখেছে) এটি জানা কথা। তাই সেল্টিক ফ্যানরা ফিলিস্তিনের প্রতি নিজেদের সমর্থন তুলে ধরতে গ্যালারির পুরো একটা অংশ ভাড়া করে নেয়। উল্লেখ্য, ফিলিস্তিনকে পূর্বেও তারা প্রকাশ্যে সাপোর্ট দিয়েছিলো। তাই উয়েফা সেল্টিককে জরিমানাও করেছিলো। তারপরও তারা ন্যায়ের পক্ষে অনড়! ” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, স্টেডিয়ামে সেল্টিক সমর্থকদের ফিলিস্তিনের পতাকা টাঙিয়ে দেওয়ার ছবিটি সাম্প্রতিক সেল্টিক বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচের নয় বরং ছবিটি ২০২১ সালে স্কটল্যান্ডেরই আরেকটি ক্লাব সেন্ট জনস্টনের সাথে সেল্টিকের খেলা চলাকালীন সময়ের।

রিভার্স ইমেজ সার্চ মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে North Curve Celtic নামের একটি একাউন্টে ২০২১ সালের ১২ মে “The North Curve is flying the flag for Palestine at tonight’s Celtic game” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি টুইটে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে স্কটল্যান্ডের গণমাধ্যম The Scottish Sun এর ওয়েবসাইটে ২০২১ সালের ১২ মে “FLYING THE FLAG Celtic’s Green Brigade show support for Palestine by covering section in flags at Parkhead” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি থেকে জানা যায়, সেল্টিক সমর্থকদের দল দ্যা গ্রিন ব্রিগেড সেল্টিক পার্কে ফিলিস্তিনের পতাকা টাঙিয়ে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়েছে। সেন্ট জনস্টোন ম্যাচের আগে তারা স্টেডিয়ামের একটি অংশ ফিলিস্তিনের পতাকা দিয়ে ঢেকে দেয়।

এছাড়া ব্রিটিশ গণমাধ্যম Sky Sports এ একইদিনে “Celtic Removes Pro Palestine banners put up by Fans at Parkhead” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, সেল্টিক ক্লাব কর্তৃপক্ষ তৎকালীন সেল্টিকের অধিনায়ক স্কট ব্রাউনের এভারডিনে যোগ দেওয়ার আগে সেন্ট জনস্টোনের বিরুদ্ধে ঘরের মাঠে মৌসুমের শেষ ম্যাচ উদযাপনের উদ্দেশ্যে তার প্রতি সম্মান প্রদর্শনে স্টেডিয়ামে তাদের কিছু সমর্থককে ব্যানার প্রদর্শনের অনুমতি দেয়।

এই সুযোগটিকে দর্শকদের একটি অংশ মাঠে ভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করে।

Screenshot from skysports website

প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, সেল্টিক ক্লাব কর্তৃপক্ষ ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে টাঙানো ব্যানার ও পতাকাগুলো সরিয়ে ফেলে। তবে সেল্টিক সমর্থকেরা আগেও  ফিলিস্তিনের প্রতি একইভাবে সমর্থন জানিয়েছে। এসব ঘটনায় সেল্টিক ক্লাব ও সমর্থকেরা উভয়ই ইতোপূর্বে এভাবে খেলার মাঠে রাজনৈতিক অবস্থানের জন্য ইউরোপীয় ফুটবল কর্তৃপক্ষ উয়েফা থেকে শাস্তিরও মুখোমুখি হয়েছে।

পাশাপাশি ইসরায়েলের গণমাধ্যম The Times of Israel এর একইদিনে “Scotland’s Celtic soccer team removes Palestinian flags displayed by fans” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকেও তৎকালীন সেল্টিকের অধিনায়ক স্কট ব্রাউনের এভারডিনে যোগ দেওয়ার আগে সেন্ট জনস্টোনের বিরুদ্ধে ঘরের মাঠে মৌসুমের শেষ ম্যাচ উদযাপনের সময়ে সেল্টিক সমর্থকদের ফিলিস্তিনের পতাকা টাঙানোর ও ক্লাব কর্তৃপক্ষের এগুলো সরিয়ে নেওয়ার বিষয়টি সম্পর্কে জানা যায়।

মূলত, ২০২১ সালের ১২ মে স্কটিশ ফুটবল ক্লাব সেল্টিক তাদের তৎকালীন অধিনায়ক স্কট ব্রাউনের এভারডিনে যোগ দেওয়ার আগে সেন্ট জনস্টোনের বিরুদ্ধে ঘরের মাঠে মৌসুমের শেষ ম্যাচ উদযাপনের জন্য সমর্থকদের সুযোগ দেয়। কিন্তু এই সুযোগে দলটির সমর্থকেরা মাঠে ফিলিস্তিনের পতাকা ও ব্যানার টাঙিয়ে দেয়। তবে পরবর্তীতে সেল্টিক ক্লাব কর্তৃপক্ষ এসব ফ্ল্যাগ ও ব্যানার সরিয়ে ফেলে। কিন্তু এই ঘটনাটিকেই সম্প্রতি সেল্টিক বনাম রিয়াল মাদ্রিদের খেলায় সেল্টিক সমর্থকদের ফিলিস্তিনের পতাকা টাঙিয়ে দেওয়ার দাবিতে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৬ সেপ্টেম্বর স্কটল্যান্ডের গ্লাসগোতে স্পেনিশ ক্লাব রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয় সেল্টিক। এই ম্যাচে রিয়াল মাদ্রিদের কাছে ০-৩ গোলে হারে সেল্টিক। তবে এই ম্যাচে ফিলিস্তিনের সমর্থনে পতাকা ও ব্যানার টাঙানোর কোনো সংবাদ পাওয়া যায়নি। 

সুতরাং, স্টেডিয়ামে সেল্টিক সমর্থকদের ফিলিস্তিনের পতাকা টাঙিয়ে দেওয়ার দাবিতে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ে সেল্টিক বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচের নয়; এটি বিভ্রান্তিকর। 





Source link

Leave a Reply

Your email address will not be published.